আগুনের ল্যাজে পড়েছে পা, পুড়েছি আমি
জ্বলন্ত ঠোঁটের ওম তার কিছুটা দিলেও
সাপে কাটেনি কেউ,


দেবতার বুক থেকে পাখি-পত্নীর চুমো ছায়া
পান করে আজীবন ছুটেছি নিরুদ্দেশ,
পাহাড় আর গোপনতা নেমে যেখানে ব্যথার কাছাকাছি।
একবার মিথ্যে মরণের পর কঙ্কালে জ্বর মেখে আকাশ অব্দি
খুলেছিলাম মাটি থেকে আপাদমস্তক শীতল বারুদ ব্যাকুলতা।


তোমাকে না পেয়ে
সত্যিই এতোদিন হাতের যে অংশ জ্বলে পুড়ে মানুষ হয়েছে,
এতোটা আদর যত্নে আমায় আগে গ্রহণ করেনি কেউ।