অনেকক্ষণ হলো জীবিত জোয়ারে মুখ দিয়ে বসে আছি
জলে চুনকালি মেখে স্রোত ধরে যাচ্ছে তীর্থ,
তীর্থ ফেরত কিছু আশ্রিত জোনাক বেলুন
চিত্রকর যেন তার তুলিতে বারবার মুছছে-
আমার মতো ঠোঁট বুক মানুষের রক্তকোষ।

ভাটার কন্ঠে মা মরা পাখিটার ডাক শুনলে মনে হয়
শান্ত টহলদার সমুদ্রটা আমার সবটুকু ভাসিয়ে
নির্জনতার জননী;

সবকিছু ছেড়ে অনাথ চোখের
নারীসুলভ মমতার চারু সমর্থন
পেতে আজ অনেকক্ষণ হলো জীবিত
জোয়ারে মুখ দিয়ে বসে আছি।