কর্কটের উড়ালগুলো একেবারে উড়ে গেলে
কোথায় থাকবো রাখবো নিজেকে

ঠোঁটে বিষ নিয়ে মাছরাঙ্গা যে দিয়েছে আমরণ ডুব,
কাঁটাতার দিয়ে ঘেরা এ ঠোঁটে-ই মরা মাছের চোখ-মুখ ধুয়ে
রংধনুর সবগুলো আঙ্গুল কেটে চুরি হয়েছিল
আমার অন্ধকার ভাগ্যরেখা।