ভোরের শিশির ধানের শিষে
      পদ্ম পাতায় জল,
দোলা লেগে হাওয়ার তালে
      করছে টল-মল।
নীল আকাশে রবির কিরণ
  শিশিরের গায়ে আলো,
ঘুম ভেঙে যায় পাখির ডাকে
   বাসতে শেখায় ভালো।
এক যে আছে রাখাল ছেলে
     সঙ্গী বাঁশের বাঁশি,
মেঠো পথে গরুর খুরে
          উড়ছে ধুলোর রাশি।
আনমনে পথ চলতে পথিক
     চমকে উঠে দেখে,
শিষ দেয় কোন দুষ্টু পাখি
          লুকিয়ে পাতার ফাঁকে।
কলসি কাঁখে গাঁয়ের বধুর
     পায়ে বাজে মল,
মেঠো পথে জড়িয়ে ধরে
           কলমি লতার দল।
নবান্ন আজ ঘরে ঘরে
       পায়েস পিঠের ধুম,
নিশি ভোরে গাঁয়ের বধুর---
             নেইকো চোখে ঘুম।।