হুতুম পেঁচার নাকটি বোঁচা
          তাইনা ভেবে লাজে,
দিনের বেলায় আসতে মানা
          ওদের সবার মাঝে।
রাতের বেলা জাগে ওরা-
                 দিনের বেলা ঘুমায়,
এই নিয়মে বাঁধা তারা
          হয়না কোনো কামাই।
নিশুতি রাত গা ছমছম;
                 রাত দুপুরের বেলা,
সবাই যখন ঘুমিয়ে
          ওরা ক রছে তখন খেলা।
পোকা-মাকড় খায়যে ধরে,
                 অন্ধকারের মাঝে;
নেই কোনো ভয় ওরা ভীষন
          পটু এসব কাজে।
তাইতো ওদের রাতজাগা
          বলেই সবাই জানে,
মা লক্ষীর বাহন বলে
          সবাই ওদের মানে।।