আকাশে আজ তারার মেলা
    খোকার পেটে জ্বালা,
বাছা আমার খিদের সাথে
       করছে কেমন খেলা।
ফুটো চালে চাঁদের আলো
      নেইকো ঘুমের মাসি,
চোখে ঘুম পেটে জ্বালা
       খোকার মুখে হাসি,
আয়রে আয় ঘুমের পরি
     বাছার চোখে আয়;
স্বপ্নে খোকা এক থালা ভাত
      কুঁড়িয়ে যেন পায়।।




আমার ঘরে অন্ন নেই
     ভূতের রাজা দেয়নি বর;
ফুটো চালে চঁদের আলো
আল্লা কেমন স্বাথপর।
খোকার চোখে ঘুম নেই
পেটে খিদের জ্বালা,
নিশি রাতে আসবে রাজা
নিয়ে ভাতের থালা।।