একটা আছে কাঠের ঘোড়া;
       একটা মাটির বেড়াল;
গান শোনাতো নাচ দেখাতো,
       যখন হতো খেয়াল।।        
একটা আছে তুলোর হাতি
       একটা কাঠের শেয়াল;
রাত দুপুরে হঠাৎ জেগে
       জুড়তো বসে খেয়াল।
একটা আছে কাগুজে বাঘ;
       নাড়ত হাওয়ায় মাথা,
একটা ভালুক যখন তখন
       মাথায় দিত ছাতা;
একটা পুতুল ঘোমটা মাথায়
       বরের পাশে বসে,
লাজুক চোখে তাকিয়ে দেখে
       লুটিয়ে পড়ে হেসে।।
এরা সবাই খুকুর ঘরে
       একই সাথে থাকে;
এতোদিনেও কেউ জানেনা
         বিবাদ বলে কাকে?