একটা শাঁখা, একটা নোয়া,
   একটা সিন্দুর টিপ।
সকাল বেলা গোবর ছড়া,
    সন্ধ্যা বেলা সাঁঝের দ্বীপ।
মাটির হাঁড়ি,কাঠের জ্বাল,
   আউস ধানের চাল,
মাচার পুঁই, চালের লাউ,
    জল পদ্মের নাল।
পান্তা ভাত,কাঁচা পেঁয়াজ
    সাথে মুসুর ডাল।
বেড়াল গুলো চেটে-পুটে,
    খাচ্ছে এঁটো থাল।
কোলের ছেলে দাওয়ায় ফেলে,
    ঢেঁকিতে পাড় দেওয়া।
সারা দিনের হেঁসেল ঠেলে,
    এঁটো পাতে খাওয়া।।