পৃথীবির বুকে গড়া
বনানীর আঙ্গীনায়,
জুরাসিক পার্কের--
নেই কোনো তুলনাই।
পাহাড়ের মাঝে ঘেরা
সবুজের সমতল,
ভয়াবহ চিৎকারে
কেঁপে ওঠে ভূমিতল ।
বুক করে দুরু দুরু
হাতে পায়ে কাঁপুনি,
মাঝে মাঝে কেউ যেন
দেয় ধরে ঝাঁকুনি।
বিভৎস রূপ তার
ডাইনোসরাস নাম,
ধারালো দাঁতের মাঝে-
জীবনের নেই দাম।।
আর আছে সুন্দর
টিরানোসরাস সেথা,
তৃণভোজী প্রানী তারা,
খায় শুধু লতাপাতা।।
ভালো নাকি মন্দ-
শেষ নেই তর্কের,
তবু নেই তুলনা;
জুরাসিক পার্কের।।