দেখছি কত আকাশ জুড়ে
মেঘের আনা গোনা,
ভাবছি এরা কোথায় পেল
পাখির মতো ডানা।
দেখ কেমন উড়ছে সবাই
যেমন খুশি ওদের;
রাজার আইন মানার তাগিদ-
নেইকো বুঝি তাদের।।
কখোনো বা তালের গাছে-
কেউ দিয়ে যায় দোলা;
কেউবা করে আকাশ জুড়ে-
লুকো চুরির খেলা।।
কেউবা এসে চুপটি করে-
শিষ দিয়ে যায় কানে;
কেউবা বসে গোমড়া মুখে-
ভীষন অভিমান.।।
মেঘের দেশে নেইকো ফাইন-
নেইকো আইন জানা;
তাইতো সেথায় খেলতে গেলে
কেউ করেনা মানা।।