শহরের গোলাপ প্রতিদিন নিয়ম করে
বুক পকেটে সুগন্ধি মাখে
মানুষের মিছিলে পথ হারিয়ে
অসহায় কিছু শব্দ বাস স্টপেজে থমকে থাকে
প্রেমিকার ঠোঁট ছুঁয়ে আসা আলো
দরজায় কড়া নাড়ে
এক কাপ চা গলির দোকানে জমাট বাঁধে অপেক্ষার অন্ধকারে
নিয়ম করে শুভ সকাল জানায় মুঠোফোন
হলুদ শার্ট গায়ে মাখতে দিনের সেকি ভীষণ আয়োজন
এলোমেলো পা অগোছালো দিন
অস্তিত্বের সংকটে
ঘুম ভাঙানো ফেরিওয়ালার ঋণ
জীবনের অপেক্ষায় ছুটে চলে লোকাল বাস
স্বরবর্ণে ঢেকে থাকে শহরের আকাশ

পথে নামা মানুষের দল
নির্বাক পথের গল্পেও খোঁজে কোলাহল
জীবন পথে নামে জীবনের মত
পায়ের ছাপ খুঁজে নেয় অবিরত
শহরের কাব্যে জমে নিরেট অন্ধকারের গান
মানুষ ছুটে চলে ছিঁড়তে চায় যত পিছুটান


মানবিক হোক শহরের প্রতিটি রোদ
মানবিক হোক শহরের প্রতিটি বোধ।