বেশ বেলা করে ঘুম থেকে উঠে
পৃথিবীর সমকক্ষ এক  ক্ষুধা নিয়ে
হাত বাড়ালাম মাওলা ব্রাদার্স প্রকাশিত কালজয়ী উপন্যাসটার দিকে
প্রতিটা শব্দের ময়নাতদন্ত করলাম
প্রতিটা বর্ণ হাতড়ালাম
না আমার ক্ষুধা মিটল না
আবার হাত বাড়ালাম
টেবিলে রাখা বাসি প্যাকেট ছেঁড়া বিস্কুটের দিকে
ভাগ বসালাম পিঁপড়ার খাবারে
আহা কী শান্তি
এভাবেই বাঁচতে হয়


তথাকথিত সভ্য সাজার আশায়
অনেক খুঁজে খুঁজে বের করলাম
একটা ক্ষুরধার কবিতা
বার বার ছুঁয়ে দেখলাম
অদম্য চেষ্টার পরেও কোন লাভ হল না
আমার শরীরের একটা অপ্রয়োজনীয় চুলও সে ছিঁড়তে পারল না
আমি বাহারের সেলুনের ভাঙা ব্লেডটার কাছে কৃতজ্ঞ


এই কবিতা টবিতা সাহিত্য টাহিত্য দিয়ে কিছু হবে না
আমি এসব চাই না


আমি চাই
ধোঁয়া ওঠা এক প্লেট ভাত
এক প্লেট শাদা ভাত
যার ধোঁয়ায় নিভে যায় সব অন্ধকার


আমি বার বার শুনতে পাই একটাই আর্তনাদ
ধোঁয়া ওঠা শাদা ভাত মুক্তি পাক
ক্ষুধা নিপাত যাক।