তিরিশ লক্ষ মুক্তি-সেণার রক্তে লেখা নামটা কার
বাংলা মার।বাংলা মার।বাংলা মার।
আমাদের জীবনে সংগ্রামের প্রবাহমান চেতনা কার
স্বাধীনতার।স্বাধীনতার।স্বাধীনতার।।


ওহে দেশবাসি তাদের মুখে আনো হাসি
যাদের দুঃখ আজো হয় নাই শেষ।
দেখো দেখো আজ এখনো বাকি কত কাজ
গড়ো আমাদের সোনার বাংলাদেশ।
বাংলাদেশ।বাংলাদেশ।বাংলাদেশ।।


আমরা উঠবোই উন্নতির শিখরে
আমরা থাকবো না অশান্তির ভিতরে।


কত না ভিখারী এখনো পথে অনাহারী
শুনো হাহাকার কত ব্যথা-বেদনার।
সময় বয়েছে এবার সময় হয়েছে
বাংলা মায়ের চোখের জল মোছার।
আজ তোমার।আজ তোমার।আজ তোমার।।