একটা সময় ছিল যখন একইসাথে
বড় হচ্ছিলাম আবার দীর্ঘও হচ্ছিলাম ।
কিন্তু দীর্ঘদিন ধরে বড় হচ্ছি কিন্তু দীর্ঘ হচ্ছিনা ।
কখনো কি এমন ও হতে পারে যে,
দীর্ঘ হচ্ছি কিন্তু বড় হচ্ছি না ?


দর্শন শাস্ত্র আমায় চোখ বন্ধ করে
দেখতে শিখিয়েছে ......।।
তাই আমার চোখ আজ বহুদিন ধরেই বন্ধ ।
বন্ধ চোখের দৃষ্টি যদিও সীমাবদ্ধ থাকে
দুই চোখের ভেতরেই .. তবু ...
বন্ধ চোখই পারে তৃতীয় আর এক চোখকে খুলে দিতে ।


আমার শরৎকাল কাটে কাশফুলের স্পর্শ ছাড়াই
কিন্তু আমার মনে পেঁজা তুলোর মতো মেঘেরা
ঠিকই উড়ে বেড়ায় শরতের গন্ধ নিয়ে
সেই গন্ধ শুঁকতে শুঁকতে আমার নিশ্চল মস্তিষ্ক
খুঁজে বেড়ায় সৌন্দর্যের সংজ্ঞা ।


দেশ আর কালের গণ্ডী পেরিয়ে যখন
আমার চিন্তা ছুটে যায় অনন্তের পাণে ......।
তার অনেক পরে আমি বুঝতে পারি
আমি কেবল এই নশ্বর আমাকে নিয়েই ভেবে যাই ।
আর এই আত্মকেন্দ্রিক ভাবনাগূলোকেই আমার মন
এক এক সময় এক এক নাম দেয় ...।।