রাজারা এখন রাজা খোঁজেন...
প্রজারা খোঁজেন স্বস্তি ।।
এলোমেলো বাতাসে পতপত করে উড়তে থাকা
আমার বাহারি – রঙিন শার্টটি
ছটফট করে ...সম্ভবত মুক্তির খোঁজে......।


সম্প্রতি আমার মনে হচ্ছে
একটা চাহিদার দোকান দিলে কেমন হয়!
যেখানে আমি প্রাপ্তির বিনিময়ে
অপ্রাপ্তির অনুভূতি বেচব ।
আমার দোকান হতাশায় শুয়ে পড়া মানুষগুলোকে
বুঝতে শেখাবে, কতকিছুইনা তারা পেয়েছিলো...
তাদের অতিক্রান্ত জীবনে ।


অস্ত্রহীন কর্ণের মতো অসহায় বীরত্বে
আমার মোহ নেই ...।।
চাচ্ছিনা ভীমের মতো নির্ভয় শক্তিমত্তা ।
আমি বিদ্রোহী নই ।
রামের অনুগত হনুমান নই ।
বিষাক্ত হাইড্রা নই ... কিংবা ...
আমার নেই প্রমিথিউসের প্রবল শক্তিমত্তা ।


আমার ইচ্ছেকরে হেঁড়ে গলায় চিৎকার করে...
উদ্দাম কোন গান গেয়ে সমুদ্রকে ছাপিয়ে যেতে।
বাঁধভাঙ্গা পবনের বন্যায় উড়তে থাকা,
প্রিয়ার চুলের এলোমেলো সৌন্দর্য ...
আমাকে মুগধ করে প্রতিবার ।