বেশ কাটছিল সময়টা
ঠিক নিস্তরঙ্গ বলা না গেলেও
আমোদ ছিল প্রচুর ।


বৃষ্টি দেখতে দেখতে
বৃষ্টির জল হয়ে যাওয়ার
স্বপ্নে বিভোর হয়ে ... চোখ পড়ল
দেয়ালে ঝোলানো চৌকোণা
কাগজের দিনপঞ্জীটার দিকে ।
দেখলাম আগামীকালের ঠোঁটে ...
একটা মুচকি হাসি ।


যে দীর্ঘশ্বাসটা আমার অজান্তেই
বের হওয়ার বন্দোবস্ত পাকা করে ফেলেছিল ...
সে বেরিয়ে এলো সাবলীল বেগে ...।।