রাস্তার মোড়ে দাড়িয়ে চটপটি খাওয়া হচ্ছেনা অনেকদিন ।
কিন্তু কিছুদিন যাবত খুব ইচ্ছে করছিল সেই হারিয়ে যাওয়া
ছাত্রজীবনের কিছু ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে ।
তাই আজ দাঁড়ালাম একটা তিন চাকার বিপণির সামনে।
ফরমায়েশ দিলাম এক থালা মাত্রাতিরিক্ত ঝাল আর
দুর্ধর্ষ টক স্বাদযুক্ত চটপটির ।
অবাক হয়ে খেয়াল করলাম আমার ফরমায়েশ পালনে
বিক্রেতার দেরিতে আমি আগের মত বিরক্ত হয়ে উঠছি না ।
বরং আমার ভেতরে যে অনুভুতির জন্ম হচ্ছে
তা নিশ্চিত ভাবেই ক্রোধের অনুভুতি ।


নিজের সম্পর্কে আজ নতুন ভাবে ভাবতে বাধ্য হচ্ছি ...
আমার ভেতরের প্রাণোচ্ছল, সর্বক্ষণ টগবগ করতে থাকা
সজীব সত্তাটা কী কর্মক্ষেত্রের দমবন্ধ করা চাপে
চিরতরে হারিয়ে গেছে !!
মরে গেছে একদম !!!


চটপটির প্রচণ্ড ঝালে চোখে চলে আসা জল মুছতে মুছতে...
ঠিক করলাম হারিয়ে যাওয়া আমিটাকে
বাঁচিয়ে তুলবো আরেকবার ।