এখানে গ্রীষ্ম আসে বসন্তের পর
কিছু কোকিল ডেকে উঠে ঘোর বর্ষার মধ্যেও ।
আর আমার ইচ্ছে হয় চলে যেতে অন্য কোথাও
যেখানে প্রেক্ষাপট হবে অতি প্রাচীন ।
যেখানে সময়ের ঘর্ষণ হয়
হাজার বছরের পুরাতন কোন দেয়ালের সাথে ।
জীবিত মানুষের কোলাহল কিংবা শবস্তূপের গন্ধ
সেখানে অনুপস্থিত ।


আমার দাঁড়াতে ইচ্ছে হয় প্রাচীন কোন মিনার কিংবা
দেয়ালের সাথে পিঠ ঠেকিয়ে ।
আমার সামনে থাকবে প্রশস্ত আকাশ,
আর তার নীচে সুবিশাল তৃণভূমি ।


কোন এক বিচিত্র কারণে প্রাচীন এই প্রেক্ষাপটে
যাওয়ার সুতীব্র এই আকাঙ্ক্ষার চেয়ে,
দৈনন্দিন জীবনের একঘেয়ে, বিরক্তিকর,
কাজগুলোই বেশি গুরুত্ব পেয়ে যায় ।
তাই প্রাচীন নগরের প্রাচীন পটভূমির দৃশ্য,
বরাবরের মত আমার স্বপ্নেই স্থান করে নেয় ।