খুব ইচ্ছে হয় মাঝি হতে-
এমন এক মাঝি, যার আছে
একটা দুমাথা বাঁকানো সাম্পান ।
যদিও, উত্তাল সমুদ্রের সাথে যুদ্ধ করে
মাছ দিয়ে নৌকার শূন্যস্থান পূরণ করার রোমাঞ্চ
আমাকে খুব একটা উত্তেজিত করেনা ।


আমি আমার নৌকা থামাবো ।
থৈ থৈ করা জলরাশির মাঝখানে ।
স্থলভাগ যেখানে অদৃশ্য ।
কোন এক অমাবস্যায় আমার নৌকার
ছইয়ের উপর শুয়ে আমি দেখবো
অন্ধকার আকাশের গায়ে জ্বলতে থাকা
হিরণ্ময় জ্যোতিষ্কের হাঁট ।
হয়ত আমার চোখ চকচক করে উঠবে
অগুনতি আলোকবর্ষ দূরের কোন
নক্ষত্র থেকে আশা প্রথম আলোয়।


তারাজ্বলা আকাশের কালো ক্যানভাসে-
আমি সর্ববৃহৎ পরিসরে আঁকবো জীবনের ক্ষুদ্রতাকে ।
রামধনুর সাত রঙের সাথে এক আকাশ মেঘ মিশিয়ে-
প্রস্তুত করা জলরঙে, জীবনের সবগুলো রঙ ঢেলে-
আমি আঁকবো জীবনের জলছবি ।
মোটা দাগে আঁকা সূক্ষ্ম কারুকাজগুলো, আমাকে নয় কেবল
জীবনের ছায়াটাকেই ফুটিয়ে তুলবে তীব্র থেকে তীব্রতর করে ।