ইচ্ছে হচ্ছে প্রাচীন কোন সময়ে-
যেখানে জটিলতাগুলো অনেক সরল।
আর দেবতাদের চলছে যৌবন।
সেখানে সেই সময়ের মানবজাতি-
যারা আমার সময়ের হিসেবে,
অনেক বেশি অবিকশিত আর বর্বর,
তাদের কোন সমাবেশে নিতান্ত
গোবেচারা, অর্বাচীণ, মূর্খের মতো
আমি বসে থাকবো


খোলা মাঠে গিয়ে দেখবো,
দিগন্তে মিলিয়ে যাওয়া-
বুনো মহিষের কালো রুক্ষ পাল।
আমার পায়ের শব্দে পালিয়ে যাবে-
সন্ত্রস্ত খরগোশ। হয়তো খয়েরী বর্ণের-
কোন সাপের প্রাণ আরো কিছুদিন থেকে যাবে,
বেজীটা সিদ্ধান্ত পরিবর্তন করে পালানোর কারণে।


নাগরিক কোন বন্ধন আমাকে
পেছন থেকে টেনে ধরবে না।
কারো চোখের জলের আকুতি
আমাকে ফেরাবে না।
আমার কেবল থাকবে এগিয়ে যাওয়ার সংকল্প।
এলোমেলো পায়ে আমি খুঁজে নেবো
আমার হারিয়ে যাওয়ার রাস্তা।