একটি কবিতা কি লেখা যায় না ,
শুধু তাদের জন্য-
যারা পড়ে থাকে রাস্তার এক কোনায়
যারা শত চেষ্টার পরেও খেতে পায় না প্রচণ্ড ক্ষুধায়।


একটি চরণ  কি লেখা যায় না
শুধু তাদের জন্য-
যারা দিন শেষে ফুটপাতের পরিত্যক্ত কঠিন
শানের ওপর ঘুমায়
যারা প্রতিনিয়ত ভোগে
শুধু অবহেলায়।


হ্যাঁ,আমি তাদের কথা বলছি, দিন শেষে
কোনো অংশীদার থাকে না যাদের দুঃখ-ব্যথায়
আমি তাদের কথা বলছি, বোঝা ভেবে যাদের
দিন রাত পিষছি  শুধু অবহেলায়,
সুযোগ পেলে তারাও হতে পারে মেধাবী
বলে-গুণে- বিদ্যায়


কবিতার সারমর্মে কি উঠে আসতে পারে না,
তাদের কথা-
যারা কখনো পৌঁছাতে পারেনি
শিক্ষার দরজায়,
অথচ,তারা হয়তো জন্মেছিল
নিউটন কিংবা আইনস্টাইনের প্রতিভায়।


কবির কাছে অনুরোধ-
কবিতাটি লেখা হোক,
যাতে উঠবে ফুটে সেই অ-সাধারণ
মানুষের চিন্তা-শক্তি-বোধ।