না পারার কি যন্ত্রণা, সেটা
তিন পা ওয়ালা কুকুর জানে...
না পারার কি যন্ত্রণা, সেটা
ডানা ভাঙ্গা কোন পাখি জানে...
না পারার কি যন্ত্রণা, সেটা
যৌনপল্লীর কোন পতিতা জানে...
না পারার কি যন্ত্রণা, সেটা
অসহায় এক বাবা জানে...
না পারার কি যন্ত্রণা, সেটা
গরীব বাবার ছেলে জানে...
না পারার কি যন্ত্রণা, সেটা
বেকার কোন যুবক জানে...
না পারার কি যন্ত্রণা, সেটা
বঞ্চিত এক প্রেমিক জানে...
না পারার কি যন্ত্রণা, সেটা
আঁটকুড়ো এক মহিলা জানে...
না পারার কি যন্ত্রনা, সেটা
প্রতিবন্ধী এক শিশু জানে...
না পারার কি যন্ত্রণা, সেটা
অস্বীকৃত এক কবি জানে...


না পারার কি যন্ত্রণা, সেটা
তুমি বুঝবে কিভাবে?
সোনার চামচ মুখে তুমি
জন্মেছো যে এই ভবে...