এইখানে একটা পুকুর ছিল
ছিল কিছু অসহায় কচুরিপানা
কোত্থেকে এসেছিল তা অজানা
কেউ চাষও করেনি ওদের
বেওয়ারিশের মত ওদের বসবাস
বাঁচার তাগিদেই ওরা বেড়ে ওঠে
বড়ই অসহায় ছিল ওরা
নদীর ভরা যৌবনে ওরা উপরে উঠতো
আবার ভাটা হলে নিচে নেমে যেত
ওদের নিজেদের কোন ইচ্ছে ছিলনা
একবার কড়াল বানের জলে
ভেসে গেল শান্ত পুকুরটা, ভেসে গেল
কচুরিপানা গুলোও, অজানা গন্তব্যে
হয়তো কোথাও না কোথাও তাদের
আশ্রয় মিলবে, আবারও তারা স্বপ্ন দেখবে
সুখের স্বপ্ন, ঘর বাধার স্বপ্ন!
ঠিক এমন সময়ই আবারও
কোন এক ঝড় এসে স্বপ্ন ভেঙ্গে দিবে!!


- হালিশহর
৩১/০৮/২০১৩