অতটুকুন যে বালিকা
তার তো এখন-
খোলা মাঠে ঘুড়ি উড়ানোর কথা..
দস্যিপনায় পাড়া চড়িয়ে বেড়ানোর কথা..
আয়নার সামনে দাড়িয়ে বেণী চুলে-
নিজেকে সাজানোর কথা..
মায়ের বকুনি খেয়ে দুবেলা
উপোস করার কথা..
বাবার আদর পেয়ে পেয়ে
স্কুল কামাই করার কথা..
খুব অভিমানে নিজেকে ভেঙে ফেলার কথা..
স্কুল গেটে বান্ধবীদের সাথে
ফুঁচকা খাওয়ার কথা..


এমন তো কথা ছিলোনা কোনদিন!!


ঘরের যে সিলিং ফ্যান নিজেকে পুড়িয়ে
বালিকার তপ্তদেহ জুড়াতো?
সে তো এমন প্রাণনাশী হবার কথা ছিলোনা!
যে ওড়না দিয়ে বালিকার
সম্ভ্রম/আব্রু রক্ষার কথা ছিলো?
সে ওড়না গলায় পেঁচিয়ে
বালিকার তো মরার কথা ছিলোনা!!


এই বয়সে প্রেমের আর কিবা বুঝতো?
আর তার তরুণ প্রেমিক?
যে কিনা বালিকার নিষ্পাপ মুখ দেখেই
প্রথম প্রেমে পড়েছিলো
সে মুখেই কিভাবে সে এসিড ছুড়ে মারলো!!
কিভাবে বালিকার পবিত্র দেহে-
লেপে দিলো ধর্ষিতার অপবাদ?


না আজ তো বালিকার বিষ খেয়ে
মরার কথা ছিলোনা!!