নিভাঁজ কবিতা


খুব সহজতায় ভাঙো
                  ভাঙো রোজদিন
আর ব্যথারূপ পল্লী করে রেখো
যেন বারবার ফিরে আসি কারো
ছায়াপাঠে স্মৃতিপাঠে
খুব কুহু করে ভাঙো আমায়
মিহি করে মিশিয়ে দাও অস্ত রং
কেন যে নীরব মিশিয়ে শব্দ
শবানুগমনে যায়  !
কেন যে অন্তিম
রোঁয়া তুলে  ঝুঁকে পড়া
সাদা পাতায় যাকিছু ভরে তোলা জং
অকারণ অকারণ নুড়িগুলি পাই যেন
পথের দু'পাশে
সকরুণ  ফোটাও
সবজে অন্তরের দীঘি তরং


তারানা থেকে পেড়ে আনো তূরীয়
মহুল থেকে টেনে তোলো
দু'এক ছত্র উপশমের এই মৌজায়
সে এক, একা মানুষের প্রিয়বরেষু
তাকে ডাকো
তার অশ্রুতরল খামে মুড়ে রাখো আমায়
এক ফোঁটা ইতি জখম


ডাকনাম দিও....