-----------------------------
বাকিটুকুও পুড়েছে মনে হলে,
মুঠো খোলার আগে ফুঁ দিও।
পাউডার চাপা টুকরো আগুন
তখনো নেভার থুতু খুঁজছে।


গর্ত তার মাটি চাইছিল ফেরত
নিয়েছে গাছের শিকড়।
বিসর্গ ঝরে জমছিল তাই
শকুনের ঝাপটানো ডানা থেকে।


সেলাইয়ের দাগে নয়তো
থাকবো শেষ ফোঁটার আমিতে।
ছায়ারা দিগন্ত ছুঁলে
তাঁদের অন্য অবয়ব দিও আবারো।
-----------------------------