--------------------------------
অ্যাই গভীর জলের মাছ!
আজ,একটু অন্য ভাবে বাঁচ?


দেখ! ছিপ হাতে ওই লোকটা,
আবার পরখ করতে চায় তোর চোখ,
ফসকে বেঁচে যাওয়ার ঝোঁক।
তোর এলেমকে ওরা ঈর্ষা করে
নিস্তব্ধতাকে ভয়ের আঁশ পরাতে চায়।


আজ আমার কথা শোন,
এক দুই তিন গোন।
ছিপের ওই কেঁচোটাও জানে
তোর চুপটি থাকার মানে,
প্রত্যেক বার ছিনিয়ে নিস টোপ,
লোকটা রেগে পাকায় গোঁফ।


অহংকার বাসা বেঁধেছে আবার সেই মনে,
যেটা তোর সবচেয়ে প্রিয় খাবার।
তবে,আমি খাওয়াবো ছোলা,
নিয়ে সুরুৎ করে পালাবি তুই,
কেঁচোটাও নিশ্চিন্তে ঢুকবে গর্তে
রোজ অন্তর দিয়ে তোকে ছুঁই।
--------------------------------