যখন আমার ইচ্ছেগুলো
অনিচ্ছাতে দিচ্ছে ধরা
প্রানে গান নাই, মিছে তাই
রবি ঠাকুর মুরতি গড়া ...
যখন ঐ নীল আকাশে
আঁধার ঘনায় অস্তরাগে
স্বপ্নেরা বাঁচতে সেখায়
হ্ঠাৎ সবই আপন লাগে ...
শহরে দেখছি যখন
ভিক্টোরিয়া শহিদ মিনার
গ্রামেতে একলা তখন
আমার দেশের নদির কিনার ...
একতারাতে গাইছে বাউল
উদাস্ সুরে দেহাতি গান
এদিকে ফাঁকতালেতে
হঠাৎ আমার মহাপ্রয়ান ।।