জোর গুজব কারখানায়
ক্যাশ খেয়েছে শুকর ছানায়
ভুত ঢুকেছে শর্ষে দানায়
মাল ডুবেছে কচুরি পানায়
কাজের অর্ডার বন্ধ প্রায়
চাকুরি বুঝি সবার যায়


চাকূরি গেলে কিই বা খাব
ক টাকাই বা পেনশন পাব
কি নিয়েই বা ব্যস্ত রবো
কোথায় গিয়ে আড্ডা দিব


সাহস রাখি এই মনটাতে
ছাটাই হলে কিই বা  তাতে
লিখবো ছড়া  দিনে রাতে
শব্দ রবে ভাতের পাতে


হরিলুটের হোতারা সবে
বাক্য বানে অক্কা পাবে
শব্দ চোটে ভিমরী খাবে
লেজ গুটিয়ে পালিয়ে যাবে


মিথ্যাবাদী আর মস্তানেরা
হবে তখন দিশেহারা
পরতে হবে হাতকরা
দেখবে চোখে দিন তারা
কাব্য দিয়ে করবো সারা
আছে যত অন্ধ গোঁড়া
ভেসে যাবে জঞ্জালেরা
শুদ্ধ হবে নিখিল ধরা।