আমার বোবা বোনটি পরেছে  আজ
কালো পাড় সাদা শাড়ী
চোখে মুখে তার বেদনা অসীম
গাইবে একুশের প্রভাত ফেরি
সবার সামনে মঞ্চে দাঁড়ানো নিস্পলক
অমর কবিতায় চোখ    
সংকেত ইঙ্গিতে ভরা দুহাত, আঙ্গুল
আঁধারে মলিন  ঠোঁট,    
অযুত কণ্ঠে একুশের অশ্রুভেজা গান
বাতাসে ভেসে উঠলো যেই
বাঙময়ী হলো জিব ,ওষ্ঠে শব্দের শীষ
সে যেন আর বোবা নেই
ছন্দময় মুখ ভঙ্গিমা
সাঙ্কেতিক শব্দে ভরা আঙ্গুলের সুনিপুণ তাল    
সিক্ত চোখের দীপ্ত চাহনি কেঁড়ে নিল মন
ছড়িয়ে দিল মায়াজাল।
শোকার্ত জনতার বিস্মিত চোখ মঞ্চের পানে
অবাক তাকিয়ে রয়  
আমার মায়ের প্রাণের ভাষা
আঙ্গুলের ডগায় এত জীবন্ত  ছন্দময় !
কে এই অস্ফুট গায়িকা বালিকা!
একি মোহময় বোবা কান্নার সুর!
কেউ যেন দেখেনি এই বিমূর্ত রূপ
শোনেনি কভু কণ্ঠ এতো সুমধুর
দু গণ্ড বেয়ে অশ্রু গড়িয়ে পরে তার
দৃষ্টিতে চাপা যন্ত্রণার আহাজারি
আঙ্গুলের ইশারায় গাইলো একুশের অমর গান
“আমি কি ভুলিতে পারি!”