প্রকারন্তরে আমিও বানোয়াট কথা বলি
স্বৈরাচারীর মত কাজ করি।
বাবুই পাখির বাসা ভেঙ্গে সেখানে
নিজের অট্টালিকা গড়ি।
নিজের আঙ্গিনা ভরা থাকে ময়লায়
শহর পরিস্কারের ধোয়া তুলি।
প্রকারন্তরে আমিও দুর্বিনিতের দোলনায়
বসে খুশিতে দোদুল দুলি
ছেরা দ্বীপের কাঁকড়ার জলে ঢেউ তুলে
তাদের জীবন বিষিয়ে তুলি ।


আসুন,
নিজের প্রতিবিম্বটাকে আয়নায় রেখে
দেখি বারেক ফিরে ফিরে
কতটুকু খাদ নিয়ে খাদে পরে আছি
যাচাই করি কস্টি পাথরে।


আসুন,
কিছুদিন হলেও নিষিদ্ধ ঘোষিত হই
নিজেকে মানসিক জেলে ভরি।
মাটি মন নিয়ে খোলা দরজা দিয়ে  
ভিতরে বাহিরে চলাচল করি।
প্রকারন্তরে আমিই তো  আমার
জীবনের বিশ্বস্ত প্রহরী।