নীল, তুমি নেমে আসো, নেমে আসো নীল
নীলগিরি চুড়া থেকে নেমে আসো এক্ষুনি    
ভুমিতে ভুমিস্ট তুমি
কাদা মাটি মানুষ
এত উঁচুতে দাঁড়িয়ে, উদ্ভ্রান্ত হাত বাড়িয়ে
আকাশের নিহারিকা নীল ছুঁতে চাও কেন তুমি অযথা।  
আমার আঁচলের নীল সুতো বেয়ে বেয়ে,
নিচে নেমে এসে দেখো, নীল দিগন্ত ছুঁয়ে আছে মাটি
সুশীতল আচঁল পেতেছে অরন্যের বিশাল নীলাভ ছায়াটি
নীলসাগরের জলে বিম্বিত সুদুর নীল আকাশের কায়াটি  
বাতাসে উড়ছে আজ লাল নীল সবুজের হোলিখেলা  
এবং আমিও যে তোমার নীলা,
তোমার প্রিয় নীল শাড়ী পড়ে আছি  
নীল প্রদিপের আবছা আলোয় তনুমনে পীতঘ্রান মেখেছি
দাঁড়িয়ে আছি পাহাড়তলী এই নীল ল্যাগুনের ধারে
অই মরিচিকা নীল আকাশ ছোঁয়া স্বপনের অহমিকা ছেড়ে
ঝাঁপিয়ে পরো আমার নীল পদ্মের সরোবরে।
নীল মাধব, নীলাকে ভালোবাসো
তুমি নিচে নেমে আসো।