দিনের শুরুটা ছিল হেমন্তময় বড় বেশি ভালো
ভোরের পেঁজা তুলো মেঘে ছিল রঙ জমকালো।
রঙ্গিন প্রজাপতি নেচে নেচে হাওয়ায় হারালো
কে যেন মনের মথুরায় প্রেমের বীণা বাজালো


তোমার শুভ দৃষ্টি পেতে ব্যাকুল প্রফুল্ল এ মন
শিমুল পলাশের বনে দাঁড়িয়ে ছিল যে  কতক্ষণ
উতলা উদাসে উদগ্রীব  হলো উথালী যৌবন
ছটফটে মন খুঁজে মরে অনাদৃত বিলম্বের কারণ


বেলা বাড়ে চাষি হাল ছাড়ে তেঁতে উঠে রোদ্দুর
মাঠ বন বন্দর ছেড়ে পাড়ি দেই সপ্ত সমুদ্দুর
তোমাকে পেতে অচেনা পথে যাব  ততদুর
চাতকী কুমারী চোখ আলো বিছরায় যতদুর


বিকেলের  রোঁদ মেখে নিশ্চিতে  সন্ধ্যা ঘনায়
ক্লান্ত পাখীরা ঘরে ফিরে মিলনের স্নিগ্ধ বাসনায়
আমার স্বপ্ন ঘুমালো অপেক্ষার অলীক মোহনায়
আমার সারাদিন কেটে গেল এলোমেলো ভাবনায়