আজকের চাঁদটাকে দেখেছো নারী?
দিগন্ত থেকে অনন্তে ছড়িয়ে দিচ্ছে কি এক মায়াবী আলো!
মেঘেলা আকাশে তার লুকোচুরি, যেনো তুমি আর তোমার বেগুনী শাড়ি!
আমার আঁধারে যেরূপে, তুমি পিদিম জ্বালো!


আজকের রাতে ঘুম ধরা দেবে না আমায়।
পোড়াবো নিজেকে, তোমার আলোয় বিশুদ্ধ হবো।
জোৎস্না-আলোয় মেঘের ভেলা চড়ে খুঁজবো তোমায়।
হয়তো, ভোরের বৃষ্টি হয়ে তোমার পৃথিবী ছোঁবো।


তোমার মায়াবী উপত্যকায় হিরন্ময় আমি দাপিয়ে বেড়াবো।
“কালবেলার মাধবিলতা”কে কিংবা “দূরবিন এর রেমি”কে খুজবো না আর।
তোমার শান্ত নয়ন-দিঘিতে জোৎস্না-কনা হয়ে জলকেলিতে নামবো।
অনিমেশ কিংবা ধ্রুব’র মতো “সাদামাটা” প্রেমিক হবো আজ তোমার।


আজ আমি...
          বন্যা হবো না
          ভুমিকম্প বানাবো না
          তছনছ করবো না তোমার সাজানো বাগান।


আজকের রাতে...
          মেঘ হবো আমি।
          তোমার উষ্ণ জমিনে,
          শ্রাবণ ধারায় ঝরে যাবো...জাগাবো নতুন প্রান।