সোনালী দিনগুলোর ধীরে ধীরে পাল্টে যাচ্ছে রঙ।
কতো দিন দেখি না প্রিয় সব ক্ষণগুলোঃ
আকাশের বুকে ছুটে যাওয়া রূপালী তারা!
দিগন্তে ভেসে যাওয়া সোনালী রাজহাঁস!
সবুজ ধানের বুকে মায়াবী বাতাস!
আর,
সাদা মাটিতে মাতাল জ্যোৎস্না!


আমাদের স্বপ্নগুলো ফুরোলো কিংবা পুরনো হোল।
আমাদের মনের ঘরে সরে যাওয়া জলের দাগের মতো রয়ে গেলোঃ
লাল – সবুজের বুকে সোনার বাংলা!
বর্ষার নদীতে সাঁতার-কাটা দামাল ছেলে!
আর,
ছেলেবেলায় ভরা সেই হারিয়ে যাওয়া ছেলেবেলা!


আমরা বেগুনী এক স্বপ্নের খোঁজে পৃথিবীকে তন্নতন্ন করে গেলাম,
পুরনোকে পিছনে ফেলে এক নতুন পৃথিবী গড়ে নিলাম।
তবু,
কখনো,
কোনদিন, যদি অজান্তে চোখে পরে যা দেখেছিলাম আগে,
শ্রাবণ মেঘের বর্ষার মতো পিচ্ছিল মায়ায়,
মন চলে যায় তেপান্তরে...
...পুরনো সেই রূপকথার দেশে...
যেখানে স্মৃতিরা আছে, আছে সোনালী বকেরা!
আছে বাবার গন্ধ
আর, আছে মা!


একটা সোনালী জীবন শেষে
আমরা কি ফিরে যেতে পারি
আমাদের সাদা-মাটা ঐ মায়ের দেশে?