মাঝে মাঝে আমি শুনি অন্ধকারের গান!
পরিচিত পৃথিবীর বাইরে থেকে আসা এক...নিষিদ্ধ সত্যের আহব্বান!


চলার শুরুতে সবাই যখন ছুটলো আলোর পিছনে,
“আঁধার কেন কালো?”...না জেনে
আমি ছুটেছি গতানুগতিকের তালে।
আঁধার কে পিছনে ফেলে, আলোর দিকে...পতঙ্গের পালে।
...
হটাৎ কারণবিহীন কিসের টানে
ঘুরে দাঁড়িয়ে যেই চাইলাম... আঁধারপানে,
তার আতরগন্ধী নিঃশ্বাস
ভেঙ্গে দিলো... আলোর সঙ্গে আমার সহবাস!
কেন ছুটছি আলোর পিছনে, কিছু না বুঝে?
কি হারালাম আমি... ওই আঁধার মাঝে?
কি আছে ওখানে? কে দেখেছে
তাকে, এবং ফিরে এসেছে?  
...
ষড়যন্ত্রের আভাস এখানেও!
তবে কি আলোর বেড়াজালে আঁধারও আটকানো?
আসলেই কি আঁধার কালো? নাকি ওটা আলোর কারসাজি?
দেবতাদের মতিভ্রম! বিভ্রান্তকরনের উদ্দেশ্যে, ভাওতাবাজি!


হয়তো, আলোটাই ভুল আর আঁধার সত্য!
মূর্খ মানব আমি, কি করে বুঝবো...ভগবানের তত্ত্ব!


হয়তো, ষড়যন্ত্র টা আরো বড়! এবং
আলোর আঁধারে সীমাবদ্ধ আমার দৃষ্টি!


হয়তো...আমি মানুষ, এবং মানুষই ভগবান
আর “বিধাতা” হোলেন...আমার ক্ষুদ্র সৃষ্টি!!