স্বপ্নের ওপাশে
          একটা তারা ছিল
                   রঙ তার লাল।
তারাটার চারপাশে  
          ঘুরছিলো যে পৃথিবী
                   রঙ ওর ছিল সকাল।
বড়ত্তের অহং ছিল
          তারাটা তাই দেখেনি
                   সকাল রঙা পৃথিবীকে।
অবহেলায়, অনাদরে
          লালে পুড়ে, পৃথিবীটা
                   হারালো তার সকালকে।
...  
পুড়ে পুড়ে দুপুর,
তারও পরে বিকেল।
সন্ধ্যে-রঙা পৃথিবীটাকে
দেখলো যখন লাল তারাটা,
ডুবে যাওয়ার ঠিক আগে!  
          ছুঁতে চাইলো তাকে...দিগন্তে!
লালে পুড়িয়ে দেয়া পৃথিবীটার জন্যে
          করুণা? নাকি ভালবাসা হলো?


দেরী হয়ে গেল!  
দেরী হয়ে গেল?
দেরী হয়ে গেল।


নিজের তৈরি আঁধার-মাঝে
তারাটা হারিয়ে ফেললো
তার পৃথিবীকে!