তোকে আমি দেখেছিলাম মিছিলের আগে,
সেই সময় যখন পাতি নেতারা ধাকাধাক্কি করতো না ক্যামেরায় মুখ দেখানোর আশায়!
তোর কালো ছিপছিপে আর লম্বা কাঠামোটা দূর থেকে কেমন কাক তারুয়ার মত লাগতো!
মনে হতো রাজনীতির সব অশুস্থ কাক গুলি কে ভাগিয়ে দিতে পারবি তুই একদিন!


তোর ভাষণ শুনিনি আমি, কিন্তু দেখেছি তোকে কাজের মধ্যে আর অক্লান্ত পরিশ্রমে,
দিনের পর দিন সবকিছু ছেড়ে একটানা যুদ্ধে  কি এক বিপ্লবের আশায়!
আমি আশায় ছিলাম তুই পারবি বলে!


আশা পূরন হয়নি, হবে কিনা জানিনা,
হয়তো তুই লড়ছিস এখনো, কিংবা না।
আশায় আছি...তুই পারবি বলে!
...
দূর থেকে শুনি তোর গল্পঃ জীবনের।
রাজনীতির বাইরেও যে জীবন আছে সেই জীবন...
দোয়েলের মতো হবে না, শালিকের মতো হবে না...
সেটা মানতে তোর কষ্ট গুলি বুঝতে পারি।  
তোর ভুলগুলি তাই অস্থির করে আমায়!


তুই যখন ভুল করিস
ইচ্ছা হয় এসে তোকে চপেটাঘাত করি।
ইচ্ছা হয় জ্ঞানীর ভান করে উপদেশ বানে জর্জরিত করি তোকে!
ভূল বুঝতে পারি যখন আমি ভুল করি!
ইচ্ছা হয় তখন...তোর পাশে বসে সব গল্প বলি আর বলিঃ
দোয়েলের জীবন শালিকের জীবন কারো নেই রে।
...আমরা বেঁচে থাকি এক স্বপ্ন নিয়ে
সেই স্বপ্ন সত্যি না হলে কি এসে যায়!
এক জীবনে স্বপ্ন দেখতে পারাও একটা বড় কিছু করা।
সবাই তা পারে না।