সকাল বেলায় ঘুম ভাঙতেই পেলাম তোমার চিঠি।
সবুজ খামে ছোট্ট দুটি লাইনঃ
“শুভ সকাল। কেমন আছো তুমি?”
উত্তরে কি লিখব তা তো জানোঃ
“শুভ সকাল। রাতটা ছিল বিরান মরুভূমি।“


দরজা খুলে মুখ বাড়ালাম যেই
ঠাণ্ডা বাতাস ছুলো কপালখানি
আউলা বাতাসে... নিয়ে বুকটা ভরে,
এখন আমি... তোমাকেও, বাউলা করতে জানি।
...


বৃষ্টি পড়ছে ঝুমঝুমিয়ে হৃদয়ে উঠছে বান
বুকের ভিতর তোমার ঝড়ে, কালবোশেখীও ম্লান।


দিন বাড়ছে, ডুবছি আমি তোমার নেশার মাঝে,
খুঁজছি তোমায় সকাল দুপুর, বিকেল, সন্ধ্যা-সাঁঝে।


তোমার লোভে সব হারিয়ে হচ্ছি সর্বহারা!
দেবযানী ওগো...
    কিছু একটা করো,
    কাছে এসো,
    দাও না একটু ধরা!