কি করছো ধ্রুবদা?

ছুরি, কাঁচি, দা...আমার একদম পছন্দ নয়।

মানে?

মানে “দা” টা দিয়ে কেন ক্ষতাক্ত করছো আমায়!

তুমি পাগল!
শুধু ধ্রুব বলে ডাকবো!  সবাই কি বলবে?

যা সত্যি তাই বলবে।
বলবেঃ ধ্রুব টা পাগল!

আর আমাকে?
আমাকে কি বলবে?

তুমি হচ্ছো চাঁদের কন্যা চন্দ্রীমা!
যে আলোই দিবে, তাই খাবে লোকে।

তোমার সাথে কথায় কখনো
জিততে পারবো না আমি।

জিততে চাও?

কি ভাবে? হার তো লিখা আমার কপালে!

তুমি রাজকন্যে
রাজপুত্র পেলে না
পড়লে তাই এক কবির প্রেমে!

পড়েছি যে ...জানলে কিভাবে?

মনে আছে, আমিও রাজপুত্তুর ছিলাম!
তোমাকে দেখে ভিখিরি হয়ে গেলাম!
তুমি আমার কাছে কবিতা চেয়েছিলে!
আমি, কবিতা এবং আমার সর্বস্ব দিলাম!


মনে আছে তোমার দরবারে আমার কবিতা শুনেছিলে!
ভিখিরির মায়ায় রাজকন্যে থেকে ডাকিনীও হয়েছিলে!

আচ্ছা ঠিক আছে, ক্ষান্ত দিচ্ছি ভাই!
স্বীকার করছিঃ
রাজত্ব চাই না, রাজপুত্র চাই না,
আমার এই আউলা-বাউলা, ধ্রুব কবিটাকেই চাই।