তোমার ওখানে কি ঝড় হচ্ছে ধ্রুব?
এখানে আকাশটা অন্ধকার হয়ে আসছে ভীষণ!
তুমি কেন ওই বৈশাখী ঝড় পাঠাচ্ছ আমার দিকে?
আমি তছনছ হয়ে গেলে, কষ্ট পাবে কিন্তু...তখন।

সেদিন যখন পাশে ছিলে, আকাশটা ছিল সুনীল!
তোমাকে ছুঁতে পেরে পৃথিবীটাও ছিল স্বপ্নিল।
সন্ধ্যার মায়াবী আঁধারে, তুমি চলে যাওয়ার পরেও
তোমার সুগন্ধি নিঃশ্বাসে বুঁদ হয়ে ছিল ধরিত্রি এবং
তোমার বিলানো আলোয় আলোকিত ছিল দিগন্ত!


গোধূলির ওই রক্ত লাল দিগন্তে ছিল সর্বনাশের মায়া!
আর নিদ্রাহীন রাতের বেদনার্ত আমন্ত্রন!
সেই যে গেলে, রাত নামলো।
তারপরথেকেই, আমার অন্ধকার পৃথিবীটাতে
খুঁজে চলেছি তোমার আলো!


ঝড় পাঠাবো কি করে চন্দ্রিমা?
আমিতো বেদনায় নীল, ঝড়াক্রান্ত ভিখিরি হয়ে ঘুরছি
একফোঁটা বৃষ্টির আশায়!