স্বপ্নের মধ্যে কাঁদছে স্বদেশ
পুড়ছে আমার বাংলা মায়ের মায়াবী আঁচল!
হরতাল-সন্ত্রাস এর হিংস্র থাবায় বিবস্ত্র হচ্ছে বাংলাদেশ!


সেদিন মিছিলের শুরুতে ছিলাম।
দেখলাম, কি করে বিক্রি হয়ে যাচ্ছে যুবকেরা!
মিছিলের মানুষ কেনা যায় আজকাল!
জীবন্ত মানুষের ব্যবসা, লাশ বানানোর ব্যবসা!
নূর হোসেনের চামড়া কেটে সন্ত্রাসতন্ত্রের বিজয় মিছিল!
মিছিলের ব্যবসা!


আমি থাকতে পারিনি মিছিলে!
গনতন্ত্রের পঁচা গলা লাশের গন্ধে ভরা মিছিল!
কে যে সরকার আর কে যে বিরোধী?
কে যে জনতা আর কে সন্ত্রাসী? কার যে মিছিল?
... ওই মুখোশ পরা বিক্রি হয়ে যাওয়া
যুবকদের মুখ দেখে আমি বলতে পারিনি!
শুধু এটুকু বুঝেছিঃ ওই মিছিল আমার জন্য নয়!
ওই গলিত লাশের গন্ধে আমি কারো বিজয় দেখিনি!
ওখানে আমি দেখিনি কোন বাবার, ভায়ের, মায়ের অথবা বোনের মুখ!
আমি দেখেছি মুখোশ পরা জানোয়ার আর হিংস্র হায়েনারা
গ্রাস করে নিচ্ছে আমার সোনার স্বদেশ!
ক্ষতাক্ত করছে বাঙালীর ভবিষ্যত!
আমি দেখেছিঃ হায়েনাদের দখলে আমাদের গলি আর রাজপথ!


এই দেশ আমার নয়, ওই যুবকেরা কারা?
আমি খুঁজে পাইনি কোন মানুষ যে ঘুরে দাঁড়াবে ওদের মুখোমুখি!
সিংহ-রাজের মতো হায়েনার মুখ থেকে ছিনিয়ে আনবে সোনার বাংলা!
গর্জে উঠে বলবে “আর যদি একটা গুলি চলে...”!


স্বপ্নে আমার প্রতীক্ষা তাই...
সেই মানুষের জন্যে, যে জাগাবে বাঙ্গালীকে আবারো!
এবারের সংগ্রাম হবে না স্বাধীনতার জন্যে শুধু,
এবারের সংগ্রাম হবে লাশের ব্যবসায়ীদের বিতারিত করার সংগ্রাম!
বিবস্ত্র বাঙ্গালীর আব্রু ঢাকার সংগ্রাম!
সত্যিকারের স্বাধিকার এবং দিন বদলের সংগ্রাম।