রাস্তার মাঝে শুয়ে আছে বিভ্রান্ত এক লাশ!
কারা যেন রেখে গেলো!
লাশের কোন আত্মীয় নেই সাথে!
কিন্তু আছে দাবীদার!
কার সন্তান ওই রাস্তায় পড়ে আছে?
যারা দাবী করছে, তারা তো চেনেও না তাকে!


লাশটা কার?
তোমার? না আমার?
আর কতদিন আমরা লাশ হয়ে পরে থাকবো?
ওদের জন্য অকারনে বিভ্রান্ত হবো?
আর কতদিন আমাদের নিয়ে চলবে এমন টানাপোড়ন!


পনের কোটী মানুষের দেশে মানুষ নেই কোন?
আর কতদিন আমরা বেঁচে থেকেও লাশের মতো জীবন কাটাবো?
আর কতদিন মিথ্যা আশায়, ভূয়া গনতন্ত্রের
বলির পাঁঠা হয়ে যাবো?


ভীরুর মতো গর্তে ঢুকে
একদিন বেশী বাঁচার জন্য আর কতদিন,
বিভ্রান্ত হতে থাকবো!
এই যে বেঁচে থাকা, আর ওই লাশের মতো
রাস্তায় পচে যাওয়ার মধ্যে বাবধান কি কোন আছে?
কাফনের কাপড়ে জড়ানো এই দেশে,
মরার আগেই সবাই কেমন লাশ হয়ে গেছে!


কোথায় সেই মানুষ যে বজ্র কণ্ঠে
লাশগুলিকে জাগিয়ে তুলবে,
বলবেঃ যথেষ্ট হয়েছে।  


আছে কি এমন মানুষ?
জন্মেছে কি এই দেশে?
নাকি লাশ হওয়ার ভয়ে
সবাই বিক্রি হয়ে গেছে?