তুমি যখন আসলে, সাথে আনলে আমার নীল আকাশ!
তোমার সাথে এলো দখিনা বসন্ত-বাতাস।
মেঘগুলো সরে গেলো, সূর্যটা নিয়ে এলো উষ্ণতা!
পাখিগুলো লুটোপুটি শুরু করলো ডালে ডালে,
ফড়িঙেরা জোড় বাঁধল সবুজ ঘাসে।
প্রকৃতি নিজেকে ফিরে পেয়ে, পেল পূর্ণতা!


তুমি আসলে, সব জানালাগুলো খুলে দিলে,
আমার বন্ধ মরুভূমিতে ঢুকল বৃষ্টির গন্ধ-মাখা বাতাস!
দূর করে দিলে আবহমান কাল ধরে আটকে থাকা আমার সব বিষন্নতা!
পৃথিবীটাকে দেখালে তোমার চোখ দিয়ে,
জমাট বাঁধা ব্যথা আর ব্যর্থতার কষ্টগুলোকে সরিয়ে দিয়ে
গড়ে দিলে নূতন স্মৃতি, দূর করে দিলে জমে থাকা সব দৈন্যতা!


আমার কঠিন পাহাড় ভেঙ্গে ঝর্না নামলো তোমার ছোঁয়ায়!
চোখের নদী উপচে উঠে ভাসিয়ে দিল কি তোমায়!
আমাকে বাঁচাতে এসে কেঁপে গেলে কেন তুমি দেবী!
পাথর আমায় মানব বানিয়ে তুমিও কি হলে মানবী!