আকাশের রঙ যদি নীল না হয়ে বেগুনী হতো!
সূর্যের আলোটা যদি হতো আসমানী!
ঘাস ফড়িঙেরা উড়ে বেড়াতো যদি...নীলরঙা ঘাসে!
বাতাসের যদি গন্ধ হতো লাল গোলাপের মতো!
পৃথিবীটা তবে কেমন হতো!  কেমন হতো?


যদি এমন হতোঃ আলোটা হতো কালো! আর অন্ধকার...সাদা!
যদি এমন হতোঃ তুমি হতে আমি আর আমি...তুমি!
আমার সব কথাগুলো, তোমার জন্য জমে থাকা ব্যাথাগুলো
তবে হয়তো বোঝানো যেতো! বোঝানো কি যেতো?


যদি ক্ষমতা থাকতো, তোমার জন্য শুধু...একটা নতুন পৃথিবী বানাতাম!
বিধাতার মতো রং – তুলি নিয়ে নিজের মতো করে
সাজাতামঃ চন্দ্র, সূর্য, গ্রহ তারাদেরে!
যদি ক্ষমতা থাকতোঃ
আকাশের রঙটা নিতাম তোমার চোখের রঙ থেকে!
চাঁদটাকে বানাতাম তোমার মুখের আদলে!
তারাদের উজ্জলতা আরও বাড়িয়ে দিতাম তোমার চোখের তারার মতো করে!
বাতাসের গন্ধ বানাতাম তোমার নিঃশ্বাসের সুবাস দিয়ে!
আর, তোমাকে বানাতামঃ
ঠিক যেমন আছো তেমন করে।  শুধু দিতাম ক্ষমতা একটু...
যাতে ওই মন আমাকে, ঠিক আমার মতো করে চিনতে পারে!