আজ ছিল ঝলমলে শীতের সকাল,
         ...উষ্ণ ও রৌদ্রজ্জ্বল!
তোমার চোখ তবু দুখী কেন ছিল?
         ...যেন বিষণ্ণ বেত-ফল!
বাতাসটা ছিল ফুলেল গন্ধী
         ...আকাশী ছিল আকাশ,
তোমার চোখ তবু ভেজা ছিল কেন?
         ...কেন দিলে ওই দীর্ঘশ্বাস?


ভালোবাসো যদি এত্ত আমায়
         ...কাঁদছিলে কেন তুমি?
একবার শুধু ডাক দাও নারী,
দেখো...
শুধু তোমার জন্যে, তোমার পৃথিবী
         ...বদলে দেবো আমি।