ঘুমিয়ে পড়েছে পৃথিবীটা, ঘুমাচ্ছে আলো আর মনুষ্যত্ব!
ঘুমিয়ে আছে এই রাজপথ, বন্ধ হয়ে গেছে যাত্রা আমার!
নিস্তব্ধ রাতের আঁধারে,
        পিচ-ঢালা রাস্তায়, ঘুমন্ত আকাশের শীর্ণ আলোয়,
        জ্বলছি একা!
        সূর্য উঠার আশায়!


রাতের নিঃশব্দ প্রহরগুলো
চেপে বসছে বুকের ভিতর!
ভালোবাসা বিহীন অনন্তকাল
        যেন ধুকে...পরে আছি
        সারাদিনের এই গলানো
        টার এর উপর!
...
প্রতীক্ষার দীর্ঘ রজনীতে
কীটপতঙ্গের দখলে ক্লদাক্ত আমি!
সাইনুসয়ডাল কার্ভের মতো উঠানামা করছে
অস্থির- ঘৃণা আর, অন্যদিকে... মনুষ্যত্তের ডাক!
...
ভোরের সূর্যটা উঠি–উঠি এখন,
কোথা থেকে ভেসে আসছে
        বিশুদ্ধ-গন্ধী বাতাস, আর উকি দিচ্ছে সূর্যা’লো!
        এই পৃথিবীর নর্দমা –গন্ধা শরীরকে
        ছাপিয়ে, উঠে আসছে নূতন এক ভোর!
...
আরেকবার সুযোগ কি দেবো এই পৃথিবীটাকে?
...
এইবার,
       পরাজয় হবে না ঘৃণিত শয়তানের কাছে।
       পরাজয় হবে না ভালবাসার বেশ্যার কাছে।
       পরাজয় হবে না ভুল মানুষের...


এইবার,
তৈরী আমি।
থাকবো ওঁত পেতে...সময়ের অপেক্ষায়।
এইবার জমা-খরচের হিসাব হবে।
সিদ্ধান্ত হবেঃ
...মানুষ থাকবো?
না জানোয়ার হয়ে যাবো?