বৈশাখের তপ্ত রোদ, বটের ছোট্ট ছায়া
হেটে চলা পথিকের তৃষ্ণার্ত মুখে মায়া
ক্ষণিকের বিরতি বসে বটও বৃক্ষের নিচে
আবার ও যে ছুটে চলা মহাকালের পিছে
অবিরত পথ চলা ক্লান্ত দুটি চরন
পিপাসিত মনে করে ঈশ্বরকে স্মরণ।


পরিশ্রান্ত নয়নে চেয়ে আকাশের ঐ পানে
এক ফোঁটা বৃষ্টির আকুতি তার প্রানে
সূর্যের লুকোচুরি সাদা মেঘের সাথে
মৃত্যু অবধারিত বুঝি তপ্ত এই পথে।


হঠাৎ ভেসে এলো কালো মেঘের দল
পথিকের মনে তাই ফিরে এলো বল
ভাবে সে পূর্ণ হল বিধাতাকে স্মরণ
ক্লান্ত শরীর করলো আজ প্রথম বৃষ্টি বরণ।