রাস্তার পাশে দাড়ায়ে এক ধনী, করিতেছিলো পানাহার
     হঠাৎ শিশুটি দু’হাত বাড়াইয়া, করিল আবদার।
       কহিলো তারে, করুন কণ্ঠে দিতে দুটি টাকা,
          অশ্রুসিক্ত নয়ন তবু কান্না রহিল ঢাকা।
বলিবো কি আর, কি আছে বলার রুদ্ধ আমার বাক
শিশুটির তরে তাকাইয়া ছিলেম, মনে প্রশ্ন এক ঝাঁক।
ক্ষিদের জ্বালায়, অভুক্ত শিশুটি রহিলো পাশে দাঁড়াইয়ে
দোকানি তাহার হিংস্র কণ্ঠে দিল শিশুটিকে তাড়াইয়ে।
এতক্ষণ পরে শিশুটির চোখে অশ্রু দেখিতে পাইলাম
  অতঃপর আমি বালকটিকে কাছে টানিয়া লইলাম।
   প্রভাতে মা দিয়েছিল মোরে টিফিনের দুটি টাকা
  অবশেষে তাই দিলাম তাকে, যা জতনে ছিল রাখা।