পড়ন্ত বিকালের উদাসী হাওয়ার উড়ন্ত সেই চুল
অন্তরও তব জুড়াইতো আমার মিলাইতো সব ভুল
এপারে আমি ব্যাকুল হয়ে দেখিতেম তোমায় যখন
ওপার থেকে মিষ্টি হেঁসে বিদায় লইতে তখন
কল্পনা শেষে না পাইয়ে তোমায় আনমনে খুঁজে ফিরি
ক্লান্ত নয়ন বলিয়া উঠিত করেতেছি বাড়াবাড়ি
সন্ধ্যা ঘনায় আঁধার নামিয়ে আসিত জোনাকির ঝাঁক
তাঁরায় তাঁরায় আকাশ ভরিত ধরায় বাজিত ঝিঁঝিঁর ডাক
রাত গভীর হইয়া প্রভাত আসে ফিরিয়া যায় পূবালী হাওয়া
অন্ধকারে মিলায় রাত্রি চলে চন্দ্র সূর্যের আসা-যাওয়া
দিনের আলোয় হারাইয়ে তোমায় খুঁজে ফিরি রাতের ছায়ায়
ফিরিয়া যখন আসিবেনা কেন বাধিছিলে মিছে মায়ায়?